April 28, 2024, 12:35 am

বিপিএল: খালেদের বোলিং নৈপুণ্যে জয় দিয়ে বিপিএল শুরু বরিশালের

পেসার খালেদ আহমেদের বোলিং নৈপুণ্যে জয় দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটের দশম আসর শুরু করলো ফরচুন বরিশাল। আজ টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে বরিশাল ৫ উইকেটে হারিয়েছে সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে। টি-টোয়েন্টি ক্রিকেটে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪ ওভারে ৩১ রানে ৪ উইকেট নেন খালেদ। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৩৪ রান করে রংপুর। জবাবে ৫ বল বাকী থাকতে জয় তুলে নেয় বরিশাল।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে রংপুরকে ব্যাটিংয়ে পাঠায় বরিশাল। ইনিংসের প্রথম বলেই রংপুরের ওপেনার ওয়েস্ট ইন্ডিজের ব্রান্ডন কিংকে বোল্ড করেন বরিশালের পাকিস্তানী পেসার মোহাম্মদ ইমরান।
দ্বিতীয় ওভারে রংপুর শিবিরে জোড়া আঘাত হানেন খালেদ। ওপেনার রনি তালুকদারকে ৫ ও সাকিব আল হাসানকে ২ রানে বিদায় দেন খালেদ। এতে ১৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে রংপুর।
পঞ্চম ওভারে রংপুরের চাপ আরও বাড়ান শ্রীলংকার স্পিনার দুনিথ ওয়েলালাগে। আফগানিস্তানের আজমতুল্লাহ ওমরজাইকে ৬ রানে শিকার করেন ওয়েলালাগে।
পাওয়ার প্লেতে ৪ উইকেট পতনের পর জুটি গড়ে ৩০ বলে ৩৪ রান তুলেন রংপুরের অধিনায়ক নুরুল হাসান ও শামিম হোসেন। ২টি ছক্কায় ২৩ বলে ২৩ রান করা নুরুলকে ফেরান পাকিস্তানের স্পিনার শোয়েব মালিক।
দলীয় ১শ রানের আগেই রংপুরের ষষ্ঠ ও সপ্তম উইকেটের পতন ঘটান স্পিনার মেহেদি হাসান মিরাজ। ১টি করে চার-ছক্কায় ৩৩ বলে ৩৪ রান করা শামিমকে এবং আফগানিস্তানের মোহাম্মদ নবিকে ১০ রানে শিকার করেন মিরাজ।
শেষদিকে মাহেদি হাসানের ঝড়ো ব্যাটিংয়ে ২০ ওভারে ৯ উইকেটে ১৩৪ রানের লড়াকু সংগ্রহ পায় রংপুর। ১৯ বলে ৪টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারিতে ২৯ রান করেন মাহেদি। বরিশালের খালেদ ৪টি ও মিরাজ ১৩ রানে ২ উইকেট নেন।
জবাবে বরিশালকে ২৬ বলে ৩২ রানের সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও আফগানিস্তানের ইব্রাহিম জাদরান। পঞ্চম ওভারে প্রথম আক্রমনে এসে জাদরানকে ১২ রানে থামিয়ে রংপুরকে প্রথম সাফল্য এনে দেন সাকিব।
দ্বিতীয় উইকেটে মিরাজকে নিয়ে বরিশালের রানের চাকা সচল রাখেন তামিম। অষ্টম ওভারে তামিমকে শিকার করে ২১ বলে ৩৪ রানের জুটি ভাঙেন নবি। ৫টি চার ও ১টি ছক্কায় ২৪ বলে ৩৫ রান করেন তামিম।
চার নম্বরে সৌম্য সরকার ১ রানে আউট হলে চতুর্থ উইকেটে মিরাজের সাথে ২৭ এবং পঞ্চম উইকেটে মালিকের সাথে ১৯ রান যোগ করে বরিশালকে জয়ের পথে রাখেন মুশফিক। মিরাজকে ২০ রানে বাঁ-হাতি স্পিনার হাসান মুরাদ এবং মুশফিককে ২৬ রানে আউট করেন সাকিব।
মুশফিক আউট হওয়ার সময় ২০ বলে ২২ রান দরকার ছিলো বরিশালের। ষষ্ঠ উইকেটে ১৫ বলে ২৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন মালিক ও মাহমুদুল্লাহ রিয়াদ। মালিক ১৭ ও মাহমুদুল্লাহ ২টি ছক্কায় ১১ বলে ১৯ রানে অপরাজিত থাকেন। রংপুরের সাকিব ১৬ রানে ২ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
রংপুর রাইডার্স : ১৩৪/৯, ২০ ওভার (শামিম ৩৪, মাহেদি ২৯, খালেদ ৪/৩১)।
ফরচুন বরিশাল : ১৩৮/৫, ১৯.১ ওভার (তামিম ৩৫, মুশফিক ২৬, সাকিব ২/১৬)।
ফল : ফরচুন বরিশাল ৫ উইকেটে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :